লেখা পাঠানোর নিয়ম

লেখা পাঠানোর নিয়ম

নবজাগরণে যাঁরা লিখতে ইচ্ছুক তাঁরা তাঁদের প্রথম লেখাটি সরাসরি [email protected] ই-মেইলের মাধ্যমে ওয়ার্ড অথবা টেক্সট হিসেবে পাঠিয়ে দিন। আপনার লেখাটি দয়া করে একটি .txt বা .docx ফাইল হিসেবে অ্যাটাচ করে পাঠান। যারা আমাদের লেখা পাঠাতে চান, সবচেয়ে ভাল হয় তারা যদি তাদের লেখা ইউনিকোডে লিখে পাঠান। ইউনিকোডে বাংলায় লেখার জন্য (অনলাইন কিংবা অফলাইনে) সবচেয়ে ভাল টুল হচ্ছে অভ্র। যে কোনো সময় বাংলায় লেখার জন্য আপনাকে অভ্র বাংলা কিবোর্ড টুলটি ব্যবহার করুন। অভ্র বাংলা কিবোর্ড টুল ডাউনলোড করুন এখান থেকে। এছাড়া বিজয়, বর্ণসফট কিংবা অন্য পুরোনো বাংলা থেকে আপনার লেখা ইউনিকোডে কনভার্টের জন্য অনলাইন লেখনী ও কনভার্টার পাবেন এখান থেকে

টেক্সট হিসাবে পাঠালে ছবিগুলি আলাদা এটাচমেন্ট হিসাবে দিতে হবে। ৫টি লেখা প্রকাশের পর সরাসরি আমাদের সাইটে লেখা প্রকাশের সুবিধা পাওয়া যায়। লেখা পাঠানোর আগে আমাদের নীতিমালা পড়ুন। কোন সমস্যা হলে সরাসরি এডিটারকে মেইল করুন।

লেখা পাঠানোর সময় নিম্নলিখিত বিষয়গুলি লক্ষ্য করুন-

  1. লেখাটি অবশ্য আপনার মৌলিক বা অরিজিনাল লেখা হতে হবে? কোথাও থেকে কপি করে নিজের নামে প্রকাশ করা যাবে না। কপি লেখাকে কোনও ভাবেই আমাদের সাইটে প্রকাশ করা যাবে না। হবে। কপি-পেষ্ট লেখা বা প্লেইজারিজম (অন্যের লেখা নিজের বলে চালানোর প্রচেষ্টা) একেবারেই করা যাবে না। যদি কেই কপি করে লেখা পোষ্ট করে থাকেন তাহলে তাঁকে ব্ল্যাক লিস্ট করা হবে।
  2. যে লেখাটি পাঠাবেন সেটি আগে কোথাও প্রকাশ করেছেন কিনা অবশ্যই জানাতে হবে। লেখাটি যদি এর আগে কোথাও প্রকাশিত হয়ে থাকে তাহলে অন্ততঃ একটি লেখার লিঙ্ক বা রেফারেন্স অবশ্যই দিন।
  3. লেখায় উপযুক্ত ও পর্যাপ্ত রেফারেন্স ব্যবহার করুন।
  4. উল্লিখিত না থাকলে লেখকরা কোন পারিশ্রমিক দাবী করতে পারবেন না। বিশেষজ্ঞ কিংবা অবিশেষজ্ঞ সকল পেশার পাঠক, গবেষক, ছাত্র, নারী কিংবা তরুন সমাজ আমাদের লেখক হিসেবে বিবেচিত হতে পারেন। লেখা নির্বাচনের ক্ষেত্রে সম্পাদকের সিদ্ধান্তই চুড়ান্ত।
  5. ঘৃণা-বিদ্দ্বেষ, ও অশ্লীলতা দোষে দুষ্ট লেখা বা মন্তব্য প্রকাশ করবেন না। কোন জাতি বা সম্প্রদায়কে হেয় প্রতিপন্ন করার চেষ্টা একেবারে করা যাবে না।
  6. আমরা কোন রাজনৈতিক দলের পক্ষপাতী নই তাই যে কোন রাজনৈতিক দলের সমালোচনা গ্রহণযোগ্য। তবে উগ্র মনোভাব একেবারেই কাম্য নয়। সমালোচনা করতে গিয়ে কোন রাজনৈতিক ব্যক্তিত্বকে অনর্থক কটু মন্তব্য করা যাবে না। নির্দ্বিধায় ও নির্ভয়ে যেকোন রাজনৈতিক দলের গঠনমূলক সমালোচনা করা যাবে। সমালোচনা তথ্যনির্ভর ও যুক্তিযুক্ত হতে হবে। ৮। আমাদের সাইটে সব ধর্মের ক্যাটাগরী রয়েছে তাই যে কোন ধর্মের ভাল দিক গুলো নিয়ে আলোচনা করা যেতে পারে। তবে একটি ধর্মের ভাল দিকগুলো নিয়ে আলোচনা করার সময় অন্য ধর্মকে কটুক্তি বা বিদ্বেষমূলক মন্তব্য করা যাবে না।
  7. লেখার মাধ্যমে কাউকে ব্যক্তিগত আক্রমণ করা কিংবা কারো সম্বন্ধে কুৎসা রটানো গ্রহণযোগ্য হবে না। অন্যের বক্তব্যকে যুক্তি দিয়ে খণ্ডন করতে হবে।
  8. আপনার নিজের সম্পর্কে একটি প্যারাগ্রাফ লিখে পাঠান।
  9. লেখক স্বচ্ছতা, সরলতা ও সাবলীলতা বজায় রেখে লিখবেন। আশা করা হচ্ছে যে, একজন লেখক একটি বাগাড়ম্বরপূর্ণ রচনা তৈরীর চেয়ে পাঠকপ্রিয়তা এবং বোধগম্যতার দিকে অধিকতর গুরুত্ব দিবেন।
  10. লেখার আকারের বিষয়ে নির্দিষ্ট কোনো সীমা নেই। তবে খুব ছোট লেখা কিংবা দু-চার লাইনের খবর প্রকাশ করাকে আমরা এড়িয়ে চলি। খুব সংক্ষিপ্ত কোনো লেখা প্রকাশিত হলে সম্পাদক তা মুছে দিতে পারেন।
  11. যে কোন বিষয়ের উপর লেখা যেতে পারে অর্থাৎ লেখার বিষয়বস্তুর ব্যাপারে কোন বাধ্যবাধকতা নেই। তবে সাহিত্য, বিজ্ঞান, ইতিহাস ধর্ম ও দর্শণের উপর লেখাকে আমরা বেশী উৎসাহিত করে থাকি।
  12. বাংলা, হিন্দি, উর্দু ও ইংরেজী এই তিনটি ভাষাতেই লেখা পাঠানো যেতে পারে। এ ছাড়া অন্য কোন ভাষায় লেখা পাঠানো হলে তা গ্রহণযোগ্য হবে না।
  13. মানবতাবিরোধী, বর্ণবাদী, লিঙ্গবৈষম্যবাদী, প্রোপাগান্ডামূলক, স্বাধীনতাবিরোধী, ধর্মবিদ্বেষী ব্যক্তিগত আক্রমণমূলক, মানহানিকর, কলহমূলক বা বিদ্বেষমূলক কিংবা সাম্প্রদায়িক কোন লেখা আমাদের সাইটে প্রকাশিত হবে না। প্রকাশের পর এসবের প্রমাণ পাওয়া গেলে তখনই লেখাটি মুছে দেয়া হবে। এ ব্যাপারটি মন্তব্যের জন্যও প্রযোজ্য। বর্ণবাদী, লিঙ্গবৈষম্যবাদী কিংবা জাতিবিদ্বেষী মন্তব্য আমাদের নীতিমালার লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে। এ ধরণের মন্তব্যকারীকে সম্পদক পক্ষ থেকে সতর্ক করা কিংবা ব্লগ থেকে বহিষ্কারের উদ্যোগ নেয়া হতে পারে।
  14. সংবাদপত্র থেকে গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশ করা যাবে, তবে তার সাথে আনুষঙ্গিকভাবে অবশ্যই লেখকের নিজস্ব বিশ্লেষণ বা মতামত থাকতে হবে।
  15. লেখায় বানান ভুলের প্রতি সদস্যরা সচেতনতা দেখাবেন বলে আশা করা হচ্ছে। অতিরিক্ত বানান ভুল থাকলে লেখা প্রকাশ করা হবে না কিংবা লেখা সরিয়ে ফেলা হবে।

বিশেষ বার্তা

  1. নবজাগণে প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় একান্তই লেখকের। কারো লেখা বা মন্তব্যের জন্য কোনোভাবেই আমাদের কর্তৃপক্ষ দায়ী নয়।
  2. লেখকদের কোন লেখাই আমাদের কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না। লেখা মূলতঃ লেখক বা মন্তব্যকারীর দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। নবজাগণে প্রকাশিত হয়েছে বলেই সেটা আমাদের কর্তৃপক্ষের চিন্তাধারার প্রতিফলন ভাবাটা ভুল হবে।
  3. সম্পাদনামন্ডলীর সাথের জড়িত ব্যক্তিরা নিজ নামে কোন লেখা প্রকাশ কিংবা মন্তব্য প্রদান করলে তা কর্তৃপক্ষের নয়, বরং লেখকের ব্যক্তিগত অভিমত হিসেবে বিবেচনা করতে হবে।

স্বত্বাধিকার

  1. নবজাগণে প্রকাশিত সকল লেখার স্বত্ব লেখকের।
  2. লেখা বা মন্তব্যে অন্য কোন লেখকের রচনা (তা সে যেখান থেকেই হোক না কেন) ব্যবহার করলে অবশ্যই তথ্যসূত্র উল্লেখ করতে হবে। অন্যথায় সেটা সাহিত্যচুরি বলে বিবেচিত হবে
  3. যেসব লেখার এখনও কপিরাইট আছে সেগুলো স্বত্বাধিকারীর অনুমতি সাপেক্ষেই প্রকাশ করা যাবে।

কোন প্রশ্ন থাকলে মন্তব্যের ঘরে (Comment Section) করুন।

Login to your account below

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Open chat
1
Hi, how can I help you?